১৫ আগষ্ঠ জাতীয় শোক দিবস অনুষ্ঠানে- গার্মেন্টস শ্রমিকদের বিনম্র শ্রদ্ধা শেষে
শোকের মাসে প্রায় ৪০ কোটি টাকার চূড়ান্ত সমাধান চায় গাজীপুরে অবস্থিত -শ্যামলী গার্মেন্টস এবং প্যানউইন ডিজাইন লিমিটেডের শ্রমিকরা।

পঁচাত্তরের ঘাতকের বুলেটের আঘাতে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সদস্যদের প্রতি বিনম্র শ্রদ্ধা শেষে শ্রমিকরা দাবী করে বলেন শোকের মাসেই 40 কোটি টাকার চূড়ান্ত সমাধান চায় শ্যামলী গার্মেন্টস এবং প্যানউইন ডিজাই লিমিটেডের শ্রমিকরা।

ঝুলন্ত নয়, চূড়ান্ত সমাধান দিতে হবে
১/১১/২০২১ ইং তারিখের ত্রিপক্ষীয় চুক্তি বাস্তবায় চায় শ্রমিকরা।

গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ,গাজীপুর শিল্প অঞ্চল কমিটির উদ্যোগে জাতীয় শোক দিবস পালন এবং
শ্যামলী গার্মেন্টস ও প্যানউইন ডিজাইন লিমিটেডের শ্রমিকদের পাওনা আদায় বিশাল শ্রমিক সমাবেশ।
আজ 5 ই আগস্ট রোজ শুক্রবার সাগর সৈকত কনভেনশন হলে গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ গাজীপুর শিল্পাঞ্চল কমিটির আহ্বায়ক, শ্রমিক নেত্রী লাভলী ইয়াসমিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাবা শামসুন্নাহার ভূঁইয়া এমপি এবং সদস্য, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি,

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শ্রমিক নেতা আবুল হুসাইন, সদস্য সচিব কেন্দ্রীয় কমিটি গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ, আরো উপস্থিত ছিলেন শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন সভাপতি কেন্দ্রীয় কমিটি বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন, মাহতাব উদ্দিন শহীদ, সভাপতি কেন্দ্রীয় কমিটি জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট-বাংলাদেশ, কবির আহমেদ মন্ডল, যুগ্ন আহবায়ক, গাজীপুর মহানগর জাতীয় শ্রমিক লীগ,ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক মরিয়ম আক্তার, শফিউল আলম, সভাপতি, গাজীপুর মহানগর বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন এবং যুগ্ম সদস্য সচিব, গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ গাজীপুর শিল্প অঞ্চল কমিটি, ফিরোজ আহমেদ সাধারণ সম্পাদক গাজীপুর, জেলা জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, মোস্তফা কামাল সাধারণ সম্পাদক গাজীপুর জেলা প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন,

শাহদাত হোসেন,সভাপতি,বাংলাদেশ তৃনমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, গাজীপুর মহানগর কমিটি,

হাসান রহমান মামুন, সভাপতি গাজীপুর জেলা বাংলাদেশ লেবার ফেডারেশন, মোঃ খোকন মিয়া, সাধারণ সম্পাদক গাজীপুর জেলা, বাংলাদেশ টেক্সটাইল ওয়ার্কার্স ফেডারেশন এছাড়াও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরিচালনায়ঃ শামসুল হক সদস্য সচিব গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ গাজীপুর শিল্পাঞ্চল কমিটি।
এ সময় বক্তৃতায় নেতৃবৃন্দ শ্যামলী গার্মেন্টস এবং প্যানউইন ডিজাইন লিমিটারের শ্রমিকদের 40 কোটি টাকা আদায়ের উপরে জোর দিয়ে বক্তৃতা দিয়েছেন, দাবি আদায় না হলে শোকের মাস শেষ হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন নেতৃবৃন্দ,প্রয়োজন হলে শ্রম মন্ত্রণালয় ঘেরাও করার মতো কর্মসূচি দিতে বাধ্য হবেন বলে জানিয়েছেন শ্যামলী গার্মেন্টসের শ্রমিক এবং নেতৃবৃন্দ।

এসময় নেতৃবৃন্দ বলেন একাধিকবার চুক্তি হয়েছে চুক্তি অনুযায়ী কেন টাকা দিচ্ছে না তার জবাব সরকারকেই নিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন নেতৃবৃন্দ।

কারখানা দুইটি একই মালিকানাধীন বর্তমানে মালিক কানাডায় অবস্থান করছেন,শ্রমিকরা দাবী করে বলেন 20 বছর যাবৎ মালিক কারখানা চালিয়েছে আমাদেরকে দিয়ে এখন আখের গুটিয়ে মালিক কানাডায় বসে আছেন, আমাদের রাস্তায় ফেলে রেখেছেন।শ্রম আইনে স্পষ্ট বলা আছে কারখানা যেদিন থেকে বন্ধ হবে তার 30 কর্মদিবসের মধ্যে সমস্ত পাওনাদি পরিশোধ করিতে হইবে কিন্তু কারখানা বন্ধের প্রায় 10 মাস হয়ে গেল পাওনা পরিশোধের কোন উদ্যোগ গ্রহণ করেনি মালিক এবং সরকার।

15 আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রথমে কোরআন তেলাওয়াত পরে এক মিনিট নীরবতা পালন করা হয়। যারা নির্মমভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বপরিবারকে নির্মম ভাবে হত্যা করেছে তাদের বিচার দাবি করেন নেতৃবৃন্দ।

পোস্টটি শেয়ার করুনঃ