এম আর সজিব, সুনামগঞ্জ :
১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে পাকস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে রাজারবাগ পুলিশ লাইন্সে প্রথম প্রতিরোধ গড়ে তুলে বাংলাদেশ পুলিশের সদস্যরা। স্বাধীনতা যুদ্ধে পুলিশ সদস্যরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। যাদের মধ্যে অনেকে শহীদ হন, অনেকে আহত হন এবং অনেক পুলিশ সদস্য বীরত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য খেতাব প্রাপ্ত হন। তাদের এই অবদানকে স্মরণ করে রাখার জন্য প্রতিবছরের ন্যায় এ বছরেও সুনামগঞ্জ জেলা পুলিশের উদ্যোগে পুলিশ বীর মুক্তিযোদ্ধা ও শহিদ পুলিশ বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনার আয়োজন করা হয়। আজ সোমবার (১৮ই ডিসেম্বর ২০২৩ খ্রি.) জেলা পুলিশ লাইন্স মিলনায়তনে সকাল ১১টায় সুনামগঞ্জ জেলায় বসবাসকারী পুলিশ বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত) মোহাম্মদ এহ্সান শাহ্।

অনুষ্ঠানে পুলিশ বীর মুক্তিযোদ্ধা এবং শহিদ পুলিশ বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যগণ তাদের অনুভূতি প্রকাশ করে বিভিন্ন স্মৃতিচারণ মূলক বক্তব্য প্রদান করেন। মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকার বিষয়ে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) আবু সাঈদ। আরও বক্তব্য রাখেন সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ (অবঃ) পরিমল কান্তি দে। পরে পুলিশ সুপার অনুষ্ঠানে উপস্থিত পুলিশ বীর মুক্তিযোদ্ধা ও শহিদ পুলিশ বীর মুক্তিযোদ্ধা পরিবারবর্গের সাথে কুশল বিনিময় করেন এবং জেলা পুলিশের পক্ষ থেকে ফুল ও শুভেচ্ছা উপহার তুলে দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার স্বাধীনতা যুদ্ধে পুলিশের গৌরবময় বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন। এ সময় তিনি বলেন, ‘আমাদের এই মহান স্বাধীনতার মাসে স্বাধীনতা যুদ্ধে যারা শহিদ হয়েছেন তাদের পাশাপাশি বাংলাদেশ পুলিশ বাহিনীর পুলিশ সদস্যদের যে আত্মহুতির স্মৃতি, তাদের যে অবদান সেগুলোকে যাতে আমরা প্রজন্ম থেকে প্রজন্ম স্মরণ রাখতে পারি সেই উদ্দেশ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আমাদের পুলিশ মুক্তিযোদ্ধা যারা আছেন এবং যারা শহিদ হয়েছেন তাদের প্রতি এবং তাদের পরিবার পরিজন সকলকে আমরা গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাই। কারণ তারা সে দিন দেশের জন্য, দেশের মুক্তির জন্য, স্বাধীন বাংলাদেশের জন্য যুদ্ধে ঝাপিয়ে পড়েন। তাদের কাছে আমরা চিরকৃতজ্ঞ, চিরঋণী।‘

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) রাজন কুমার দাস, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) জাকির হোসাইনসহ বিভিন্ন পদমর্যাদার অফিসার ও ফোর্সগণ উপস্থিত ছিলেন।

পোস্টটি শেয়ার করুনঃ