শেখ খায়রুল ইসলাম, পাইকগাছা খুলনা প্রতিনিধি:-
বিশ্ব পানি দিবস উপলক্ষে সকাল ৯ টায় লিডার্স, অনির্বাণ লাইব্রেরি এবং সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন আয়োজিত র‍্যালি, মানববন্ধন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।পাইকগাছা উপজেলার হরিঢালী ইউনিয়নের হরিঢালী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন মেইন রোডে মানববন্ধন শেষে র‍্যালি অনুষ্ঠিত হয়। যে র‍্যালিটি মাহমুদকাটির অনির্বাণ লাইব্রেরীতে গিয়ে পৌঁছায়। এরপর মাহমুদকাটি অনির্বাণ লাইব্রেরীতে বিশ্ব পানি দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।মানববন্ধনে জলবায়ু পরিবর্তন জনিত বিরুপ প্রভাব, মনুষ্য সৃষ্ট নানা কারণ,উপকূলীয় অঞ্চলে সুপেয় পানি সংকট,জীবন-জীবিকা প্রাণ-প্রকৃতি রক্ষায় বিভিন্ন দাবী তুলে ধরা হয়। লবণ পানি নিয়ন্ত্রণ ও সুপেয় পানি নিশ্চিত করণের উপরও জোর দাবী জানানো হয়।এরপর জাতীয় সংগীতের মাধ্যমে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য মোঃ রশীদুজ্জামান।তিনি বিজ্ঞানীদের ভবিষ্যত বানী উল্লেখ করে জানান,শুধু মাত্র পানির জন্য পৃথিবীতে তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা রয়েছে। আমাদের চারিদিকে অথৈই পানি কিন্তু তা দূষিত।মোটেই সুপেয় নয়।
এখন ভূগর্ভস্থ পানিও নিরাপদ নয়,এ পানিতে যথেষ্ট পরিমান আর্সেনিক,যে কারণে নানান রোগ জীবানুর সংক্রামন বৃদ্ধি পেয়েছে। ২০০৯ সালে প্রাকৃতিক দুর্যোগ ঘুর্নিঝড়,আইলা,আম্ফান, ফনি’র তান্ডবে উপকূলীয় এলাকায় পানির প্রাকৃতিক উৎস্য নষ্ট হয়েছে। মাত্রাতিরিক্ত লোনা পানির আগ্রাসনে সুপেয় পানির সংকট,ফসলহানী ও পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে।
সংসদ সদস্য রশীদুজ্জামান উপকূলীয় এলাকার মানুষের নিরাপদে বসবাসের জন্য টেকসই বেড়িবাঁধসহ সুস্থ্য জীবনের জন্য বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করার কথা ব্যক্ত করেন। মিষ্টি পানির আধাঁর সৃষ্টি,ওয়াটার সিসটেম প্লান,বৃষ্টির সংরক্ষণে সরকারের নেওয়া প্রকল্প থেকে ব্যাপক পরিমান জলাধার বিতরণ করা হবে বলে তিনি জানান। অনির্বাণ লাইব্রেরীর সভাপতি প্রধান শিক্ষিক রহিমা আক্তার শম্পা’র সভাপতিত্বে,সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথের সঞ্চালনায় উক্ত সভায় বক্তব্য রাখেন অবঃ প্রধান শিক্ষক সমীরণ কুমার দে,অবঃ অধ্যাপক বিশ্বনাথ ভট্টাচার্য,অজয় চন্দ্র সাধু, ইউনিয়ন আ’লীগের সভাপতি বেনজির আহম্মেদ বাচ্চু,সরদার মোজাফফর হোসেন,প্রভাষক মোঃ রেজাউল করিম, মানিক চন্দ্র ভদ্র,বাসুদেব রায়, লিডার্সের প্রতিনিধি বিল্লাল হোসেন,তুষার পারভেজ প্রমূখ।

পোস্টটি শেয়ার করুনঃ