মানিক হোসেন, রাজশাহী প্রতিনিধি :
রাজশাহীতে হযরত সূফী শাহ্ মুহাম্মদ মুখতার কাদেরী বখশী রহ: এর ৩১ তম উরস মোবারক অনুষ্ঠিত হয়েছে। রোববার (১১ ডিসেম্বর) ও সোমবার (১২ ডিসেম্বর) ও দুদিন ব্যাপি এই উরসের আয়োজন করে নগরীর সপুরায় সূফীনগরে অবস্থিত দরবার শরীফ কতৃপক্ষ। দেশের প্রায় প্রতিটি জেলা থেকে আসে ভক্ত আশেকানরা। এ বছর করোনার প্রকোপ না থাকায় লাখ লাখ মুসল্লিদের সমাগম লক্ষ্য করা গেছে।

সরেজমিনে জানা যায়, পাকিস্তান, ভারতসহ বাহিরের দেশের ভক্তরাও যোগদান করেছেন।

হযরত সূফী শাহ্ মুহাম্মদ মুখতার কাদেরী বখশী রহ: ১৯৩১ সালে ভারতের গাজীপুর জেলায় জন্ম গ্রহন করেন। রাজশাহী জেলা সরকারি কলেজে শিক্ষা গ্রহন শেষে ১৯৫২ সালে ডাক বিভাগে সহকারী পোষ্টমাষ্টার হিসেবে কর্মজীবন শুরু করেন এই সূফি সাধক । ১৯৯২ সালে মৃত্যু হয় এই মহান সাধকের। এর পর থেকেই দুর দুরান্ত থেকে ভক্ত আসেকানরা সাওয়াব ও শিক্ষা লাভের আশায় ছুটে আসেন দরবারে।

উরসকে ঘিরে হাজার মানুষের সেবায় দিন রাত নিরলস ভাবে কাজ করছেন স্বেচ্ছাসেবীরা। সেবা আর মনোরম পরিবেশ পেয়ে খুশি আগত দেশ বিদেশের অনুসারীরা।

খানকাহ বখশীয়া দরবার শরীফের সাজ্জাদানশীন খাদেমে তরিকত ড. মুফতি শাহ মুহাম্মদ ওয়াকার আহমাদ মুখতারী বলছেন, প্রতি বছরের মত এবারও সফলতার সাথে উরস সম্পন্ন হয়েছে। আসেকানদেও পদচারনায় মুখর হয়ে উঠেছিন দরবার প্রাঙ্গন।

দুদিন ব্যাপি এই উরস মোবারকে শুধু বাংলাদেশ নয় ভারত ও পাকিস্থান থেকেও এসেছিল ভক্ত আসেকানরা। নেওয়া হয়েছিল পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

পোস্টটি শেয়ার করুনঃ