সুমন,মোংলা(বাগেরহাট)সংবাদদাতা:
বধ্যভূমিতে শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার মধ্য দিয়ে মোংলায় পালিত হয়েছে গণহত্যা দিবস।
সোমবার (২৫ মার্চ) সকালে পৌর শহরের দামেরখন্ড বধ্যভূমিতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মোংলা উপজেলা নির্বাহি কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল ও সহকারী কমিশনার (ভূমি) মো. হাবিবুর রহমান।
এরপর মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, মোংলা সরকারি কলেজ ও ইউনুস আলী মাধ্যমিক বিদ্যালয় ও বিভিন্ন সমাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে ৭১-এর ২৫ শে মার্চ গণহত্যায় বীর শহীদদের আত্মার শান্তি কামনায় ১ মিনিট নীরবতা পালনসহ দোয়া ও মোনাজাত করা হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, ইয়াহিয়া ও ভুট্টোর নীল নকশায় ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে বাংলাদেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি হানাদার বাহিনী। নির্মমভাবে হত্যা করে শত শত নিরস্ত্র মানুষকে, রচনা করে মানব ইতিহাসের এক কলঙ্কজনক অধ্যায়। এদিন মধ্যরাতের পর ২৬ মার্চের প্রথম প্রহরেই বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেন, যা তৎকালীন ইপিআর ট্রান্সমিটারের মাধ্যমে সারাদেশে ছড়িয়ে পড়ে।
বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বাংলার মানুষ। ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালনের প্রস্তাব ২০১৭ সালে জাতীয় সংসদে সর্বসম্মতভাবে গৃহীত হয় এবং তখন থেকে থেকে দিবসটি পালিত হয়ে আসছে।
এসময় বিভিন্ন সরকারি বেসরকা‌রি দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধাগণ ও জনপ্র‌তি‌নি‌ধিরা উপস্থিত ছিলেন।
এছাড়াও উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা কবিতা আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগীতায় অংশগ্রহন করে এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ গ্রহন করে।

পোস্টটি শেয়ার করুনঃ