উজ্জ্বল কুমার সরকারঃ
১ মার্চ রাজনীতিবিদ সাহারা খাতুন (১ মার্চ ১৯৪৩ – ৯ জুলাই ২০২০) এর শুভ জন্মদিন। তিনি ১৯৪৩ সালের আজকের দিনে ঢাকার কুর্মিটোলায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও আইনজীবী যিনি বাংলাদেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নবম, দশম ও একাদশ জাতীয় সংসদের সদস্য ছিলেন। শেখ হাসিনার দ্বিতীয় মন্ত্রিসভায় তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পান। তিনি আওয়ামী লীগের আইন সচিব হিসেবেও দায়িত্ব পালন করেম।
সাহারা খাতুন মৃত্যুর আগ পর্যন্ত একাদশ জাতীয় সংসদ এর সংসদ সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ সরকারের প্রথম মহিলা স্বরাষ্ট্র মন্ত্রী, এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী নির্বাচিত হয়েছিলেন।
সাহারা খাতুন ছাত্রজীবনেই রাজনীতিতে জড়িত হন। ১৯৯১ সালে তিনি আওয়ামী লীগের প্রার্থীতা নিয়ে জাতীয় রাজনীতিতে প্রবেশ করেন ও পঞ্চম সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তবে তিনি সেই নির্বাচনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিকট পরাজিত হন। ২০০৭-৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হলে তিনি আবারও রাজনীতির দৃশ্যপটে আসেন। শেখ হাসিনার পক্ষে আইনি ও রাজনৈতিক লড়াইয়ে অন্যতম প্রধান ভূমিকায় ছিলেন সাহারা খাতুন। তত্ত্বাবধায়ক সরকারের সময় সাহারা নিজে রাজনৈতিক অপরাধে অভিযুক্ত হয়েছিলেন।
নবম জাতীয় সংসদ নির্বাচন, ২০০৮ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৮ হতে নির্বাচিত হন। তিনি আনন্দিত হয়ে জনগণকে তার দেয়া প্রতিশ্রুতি; সড়ক পুননির্মাণ ও ড্রেন সংস্করণের কথা পুনরায় ব্যক্ত করেন। তিনি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রী মনোনীত হন। তিনি ৬ ই জানুয়ারি ২০০৯ সালে তার দফতরে প্রবেশ করেন। ২০১২ সালে মন্ত্রণালয়ের রদবদল ঘটলে তিনি বাংলাদেশ সরকার এর স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেন। তিনি পুনরায় ঢাকা-১৮ আসন থেকে ২০১৪ সালের ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে নির্বাচিত হন। তিনি ২০২০ সালের ৯ জুলাই ৭৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তাঁর জন্মদিনে জানাই আন্তরিক শ্রদ্ধা।

পোস্টটি শেয়ার করুনঃ