মোঃ নাসির উদ্দিন,স্টাফ রিপোর্টারঃ
পশ্চিমবঙ্গে ১০ দিনব্যাপী বাংলাদেশ বইমেলা শুরু হয়েছে। শুক্রবার কলকাতার কলেজ স্কয়ার প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশন, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলা চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। এটি মেলার দশম আসর।
দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেলা। বাংলাদেশের ৭৫ জন প্রকাশকের বই এ মেলায় পাওয়া যাচ্ছে। দেওয়া হয়েছে ৬৮টি স্টল।
বছর দশেক ধরে এ মেলার আয়োজন করা হলেও করোনা মহামারির কারণে গত দু’বছর বাংলাদেশ বইমেলা হয়নি। আর এবারই প্রথম মেলা হচ্ছে কলেজ স্কয়ারে। বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত‌্য বসু, কলকাতা পৌরসভার মেয়র দেবাশিস কুমার, বাংলাদেশের উপ হাই কমিশনার আন্দালিব ইলিয়াস।
উদ্বোধনী অনুষ্ঠানে ব্রাত‌্য বসু বলেন, এ রাজ্যে যেমন বাংলাদেশ বইমেলা হচ্ছে। তেমনই বাংলাদেশেও যদি এখানকার প্রকাশ করা বইয়ের মেলা করতে পারেন, তবে সেখানকার মানুষও এই বাংলার বই পড়তে পারবেন।
তার এ কথার জবাবে বাংলাদেশের শিক্ষামন্ত্রী বলেন, আমাদের ওখানেও পশ্চিমবঙ্গের বইমেলা হবে। আমাদের প্রকাশক, লেখক সকলের সাহায‌্য আপনারা পাবেন। আমাদের সকল বইয়ের দোকানে পাওয়া যায় এখানকার বই।
দীপু মনি আরও বলেন, পশ্চিমবঙ্গকে বিদেশ বলে মনে হয় না। পাসপোর্ট-ভিসার কারণে আমরা দুই দেশ। তবে আমাদের দুই দেশের সম্পর্ক খুব নিবিড়। এখানকার প্রধানমন্ত্রীর মতো মুখ‌্যমন্ত্রীর সঙ্গেও আমাদের প্রধানমন্ত্রীর সম্পর্ক খুব ভালো। তাই দুই দেশের পাশাপাশি দুই বাংলার সম্পর্কও মধুর।

পোস্টটি শেয়ার করুনঃ