উজ্জ্বল কুমার সরকার:
আজ ১৩ জানুয়ারি দুই বাংলার জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পীব্যক্তিত্ব ড. রেজওয়ানা চৌধুরী বন্যার শুভ জন্মদিন উপলক্ষে জানাই শুভেচ্ছা, ভালবাসা ও শ্রদ্ধা।বাংলাদেশের বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ১৩ জানুয়ারি বাংলাদেশের রংপুরে
রেজওয়ানা চৌধুরী বন্যা জন্মগ্রহণ করেন। তার বাবা মাজহার উদ্দিন খান ও মাতা ইসমাত আরা খান। ইসমাত আরা খান এক সময় কাকলী উচ্চ বিদ্যালয়ের উপাধ্যক্ষ ছিলেন।রেজওয়ানা চৌধুরী বন্যা প্রাথমিক অবস্থায় বাংলাদেশের ছায়ানট ও পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।তিনি সেখানে শিক্ষক হিসেবে পান শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন, এবং আশীষ বন্দ্যোপাধায়ের মতো স্বনামধন্য শিক্ষকদের। তিনি বাংলাদেশে ফিরে অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেন এবং বুলবুল ললিতকলা একাডেমীতে ভর্তি হন। কিন্তু ১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশে মুক্তিযুদ্ধ শুরু হয়ে গেলে তিনি তাঁর অধ্যয়ন সংক্ষিপ্ত করতে বাধ্য হন। বন্যা রবীন্দ্র সংগীত ছাড়াও ধ্রুপদী, টপ্পা ও কীর্তন গানের ওপরও শিক্ষা লাভ করেছেন। তাঁর গানের প্রচুর অ্যালবাম পশ্চিম বাংলা ও বাংলাদেশ থেকে প্রকাশিত হয়েছে।রেজওয়ানা চৌধুরী বন্যা সুরের ধারা নামের একটি সংগীত শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন। ২০০২ খ্রিস্টাব্দে তিনি আনন্দ সংগীত পুরস্কার লাভ করেন। রেজওয়ানা চৌধুরী বন্যা সংগীত পরিচালনা কিংবা কণ্ঠ সাধনার সময় হারমোনিয়াম ও এস্রাজ বাজাতে পারেন।কর্মজীবনে তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ও নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন হিসেবে কর্মরত। ১৯৯২ সালে সংগীত শিক্ষা প্রতিষ্ঠান “সুরের ধারা” চালু করে অসংখ্য ছাত্রছাত্রীদের সংগীত শিক্ষার ব্যবস্থা করেছেন তিনি।রেজওয়ানা চৌধুরীর লেখালেখির সাথেও যোগসূত্র আছে। রবীন্দ্রনাথ ও রবীন্দ্রসংগীত নিয়ে তার বেশ কয়েকটি গবেষণা মূলক বই আছে। ১) রবীন্দ্রনাথ: গানের নানা দিক (প্রকাশক: মূর্ধন্য; প্রকাশকাল: ডিসেম্বর ২০১১) ২) গানের ভেলায় বেলা অবেলায় : নির্বাচিত রবীন্দ্রসঙ্গীত স্বরলিপি (সম্পাদিত সংকলন; প্রকাশক: অবসর প্রকাশনা সংস্থা)
৩) ছোটদের নির্বাচিত রবীন্দ্রসঙ্গীতের স্বরলিপি (সম্পাদিত সংকলন; প্রকাশক: অবসর প্রকাশনা সংস্থা)
শিক্ষাগ্রহন সম্পন্ন হবার পর থেকেই তিনি তার সংগীতের প্রদর্শন, নির্ভুল উচ্চারণ এবং সবচেয়ে কঠিন ও অপ্রচলিত গানগুলোও গাইবার আগ্রহের কারণে বিশ্বভারতী ধারার একজন দক্ষ গুরু হিসাবে অদ্যাবধি বিবেচিত হয়ে আসছেন ।তিনি অনেক দেশ ভ্রমণ করেছেন এবং বিভিন্ন দেশে, বিশেষ করে বাংলাদেশ ও ভারতে, তার বহুসংখ্যক গানের এ্যালবাম প্রকাশিত হয়ে প্রচুর সংগীত প্রেমী শ্রোতাদের প্রশংসা কুড়িয়েছেন তিনি।
উনার অসংখ্য গানের প্রকাশিত যেসব অ্যালবাম গুলি এখনো বাজারে রয়েছে। তার প্রতিটি এলবামই গুণী সংগীত শ্রোতা মহলে বেশ জনপ্রিয়তা পেয়েছে।রেজওয়ানা চৌধুরী বন্যা শিল্পী জীবনে বহু পুরস্কার অর্জন করেছেন , এর মধ্যে স্বাধীনতা পুরস্কার, ভারতে আনন্দ পুরস্কার ও এছাড়া দেশে বিদেশে প্রচুর পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

পোস্টটি শেয়ার করুনঃ