তানিয়া আক্তার, স্টাফ রিপোর্টার:
প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১০ টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী ১ মার্চ থেকে নতুন ধার্য করা এই দাম কার্যকর হবে।
২০ ফেব্রুয়ারি মঙ্গলবার সচিবালয়ে নিত্যপণ্যের সরবরাহ ও দাম নির্ধারণ নিয়ে জাতীয় টাস্ক ফোর্সের বৈঠক শেষে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।
তিনি বলেন, ‌সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ১ মার্চ থেকে নতুন দাম কার্যকর হবে। নতুন এই দামে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হবে ১৪৯ টাকায়। বোতলজাত প্রতি লিটার ১৬৩ টাকা করে বিক্রি হবে।
এর আগে সর্বশেষ গত বছরের ৯ সেপ্টেম্বর ভোজ্যতেলের দাম লিটারে ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা করা হয়।
তবে গত মাসে কোনো ঘোষণা না দিয়েই ভোজ্যতেলের দাম বাড়িয়ে দেয় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। তখন প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলে ১০ টাকা বাড়িয়ে ১৭৩ টাকা করা হয়।
বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, নতুন নির্ধারণ করা দাম ১৫ এপ্রিল পর্যন্ত বহাল থাকবে। এরপর এপ্রিল থেকে প্রতিমাসের ১৫ তারিখে নতুন করে নির্ধারণ করা হবে সয়াবিন তেলের দাম।
এদিকে রোজার সময় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে এক কোটি পরিবারকে সহায়তা দেয়ার বিষয়টি উল্লেখ করে আহসানুল ইসলাম টিটু বলেন,টিসিবির মাধ্যমে রমজানে এক কোটি পরিবারকে দু’বার করে চাল, ডাল, চিনি, সোলা ও খেজুর ভর্তুকি দামে দেয়া হবে।
এর ফলে বাজারে পণ্যের দামে ইতিবাচক প্রভাব পড়ার ইঙ্গিত দিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন,আইন দিয়ে বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব না। সদিচ্ছা আর সরবরাহ ঠিক রেখে বাজার ব্যবস্থা ঠিক রাখতে চায় সরকার।

পোস্টটি শেয়ার করুনঃ