জহর হাসান সাগর
আগত পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে কাঁচা মরিচের বাজারে দাম আকাশ ছোঁয়া , কিনতে যেয়ে দিশেহারা হয়ে গেছে সাধারণত মানুষ।

রবিবার ২৫ শে জুন সাতক্ষীরার তালা উপজেলার বিভিন্ন বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৪শ টাকায়। বাজারে নেই কোন মনিটারিং ।ধারনা করা হচ্ছে ঈদকে সামনে রেখে অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে এই চড়া মূল্য নির্ধারণ করেছে। উপজেলার বড় বড় বাজারে ৪শ টাকায় বিক্রি হলেও ছোট ছোট বাজারে সাড়ে চারশ টাকার নিচে মিলছে না কাঁচা মরিচ।
অনেকে বাধ্য হয়ে শুকনো মরিচ দিয়েই কাঁচা মরিচের চাহিদা পূরণ করছেন।
তালা উপজেলার বিভিন্ন বাজারের সবজি বিক্রেতারা জানান, কাঁচামরিচের দাম পাইকারি বাজারেও বেড়েছে। তাই আমরা বেশি দামে বিক্রি করছি। আমদানি কম দাম বেশি কিছুই করার নেই। আমরা কেজি প্রতি ২০ থেকে ৩০ টাকা লাভ করে থাকি। পাইকারি বাজারে দাম না কমলে আমাদের কিছু করার নেই। তবে অন্য সবজির দাম কিছুটা কমেছে।

তালা সদরের তালা বাজারের কয়েকজন কাঁচা মরিচ ব্যবসায়ীর সাথে কথা বলে জানা গেছে, স্থানীয়ভাবে মরিচের আব্দার কম হওয়ায় এবং চাহিদা অনুযায়ী বাইরে থেকে আমদানি কম হওয়ায় কাঁচা মরিচের বাজার এতটা বেড়ে গেছে। তারা আরো জানান, দেশের বিভিন্ন এলাকা থেকে আমরা কাঁচা মরিচ আমদানি করে থাকি। ওইসব এলাকায় অন্য সময় এক থেকে দেড় শ’ মরিচের আড়ৎ খোলা থাকত।
এবার মাত্র কয়েকটি আড়ৎ খোলা রয়েছে। যে কারণে আমদানি করাও সম্ভব হচ্ছে না। সেখানেই দাম বেশি। মরিচের সিজন শেষ পর্যায়ে। এ সময় এমনিতেই কাঁচা মরিচের দাম বেড়ে যায়।
খোঁজ নিয়ে দেখা গেছে বেশির ভাগ মানুষ শুকনো গুড়া মরিচ রান্না-বান্নায় ব্যবহার করছেন। গত এক-দুই সপ্তাহ আগেই এখানকার হাট-বাজারে ৮০ থেকে ১০০ টাকা কেজিতে কাঁচা মরিচ বেচা-কেনা হয়েছে।গরীব অসহায় দিন মজুর ও স্বল্প আয়ের মানুষেরা হাট-বাজারে পচা আধা পচা বা উচ্ছিষ্ট কাঁচা মরিচ কম দামে পেয়ে কিনে বাড়ি-ঘরে ফিরছেন তার বাস্তবতা মিলেছে।আগে যারা এক কেজি আধা কেজি কাঁচা মরিচ কিনতেন এখন তাদেরকে এক পোয়া আধা পোয়া কিনতে দেখা যাচ্ছে। কাঁচা মরিচের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় কষ্টে পড়েছে সাতক্ষীরার তালার নিম্ন আয়ের হাজারো মানুষ।

তালা বাজারের কাঁচামরিচ ক্রেতা হায়দার আলীকে রীতিমতো বিক্রেতার সাথে গোলমাল করতে দেখা গেছে। রাতারাতি এত দাম কেন, আমরা কি মরে যাবো, নানা প্রশ্ন ক্রেতার কাছে।
এ বিষয়ে তিনি জানান ঈদ তিন দিন পর এখন কাঁচামরিচ কেনার ক্ষমতা নেই তাহলে ঈদের সময় কি গলায় দড়ি দিবো।

পোস্টটি শেয়ার করুনঃ