ইতালির তুরিন শহরের রাস্তায় পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে চালকবিহীন বিদ্যুৎ চালিত শাটল বাস। এর আগে, অনেক দেশে দেখা গেলেও ইতালির রাস্তায় প্রথমবার চললো চালকবিহীন কোনো গণপরিবহন। যা বানিয়েছে ফ্রান্সের একটি স্টার্টআপ কোম্পানি। খবর রয়টার্সের।

অক্টোবর পর্যন্ত চলবে এ শাটল বাস ট্রায়াল রান। নির্মাতা কোম্পানি জানিয়েছে, আগামী বছর থেকে যাত্রী নিয়ে তুরিনের রাস্তায় নিয়মিত হবে ১৪ সিটের গাড়িটি।

গাড়িটির দৈর্ঘ্য পাঁচ মিটারেরও কম আর প্রস্থ দুই মিটার। যানজটের মধ্যেই চলতে পারবে এটি। অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে শনাক্ত করতে পারবে রাস্তায় থাকা অন্য গাড়ি কিংবা পথচারীসহ যেকোনো বাধা-বিপত্তি।

নভ্যা শাটলের কর্মকর্তা থমাস জাপলানা বলেন, এই শাটলে অন্যান্য গাড়ির মতোই একটি জিপিএস রয়েছে। আর রয়েছে কিছু সেন্সর। এই শহরের সব রাস্তার একটি থ্রিডি ম্যাপও রয়েছে। এ ম্যাপের মাধ্যমেই শাটলটি বুঝতে পারে সে কোথায় আছে আর কোথায় যেতে হবে।

নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, চলতি বছরের অক্টোবর পর্যন্ত কোনো যাত্রী ছাড়াই পরীক্ষামূলকভাবে চলবে এ গাড়ি। পরে আগামী বছরের মার্চ থেকে তুরিনের রাস্তায় যাত্রী নিয়ে নিয়মিত চলাচল করবে। আর অ্যাপের মাধ্যমে কিনতে হবে এর টিকিট।

চালকবিহীন এ বাসের সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ২৫ কিলোমিটার। প্রতিদিন গড়ে ৯ ঘণ্টা রাস্তায় চলাচলে সক্ষম এটি।

পোস্টটি শেয়ার করুনঃ