স্টাফ রিপোর্টোরঃ

চাটখিলে পবিত্র ঈদ-ঈ-মিলাদুন্নবী উপলক্ষ্যে একটিভ ফাউন্ডেশনের উদ্যোগে মহানবী সঃ এর জীবনী সম্পর্কে রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ আয়োজন করা হয়েছে।
রবিবার (৯ অক্টোবর) নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা:) উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর কবিরের পরিচালিত একটিভ ফাউন্ডেশনের অর্থায়নে নোয়াখালীর চাটখিলে “সামাজিক শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠায় মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জীবন ও কর্ম” বিষয়ে রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী, আলোচনা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।
চাটখিলের উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলা পরিষদ ও একটিভ ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর কবির। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়ে মুহাম্মদ ফারুক সিদ্দিকী ফরহাদের সঞ্চালনায় মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মিজানুর রহমান ভুঁইয়ার স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাটখিল পৌরসভার মেয়র ভিপি নিজাম উদ্দিন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোজী শাহীন, চাটখিল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন জাহাঙ্গীর প্রমূখ।

আরও উপস্থিত ছিলেন উপজেলা প্রেসক্লাবে সভাপতি মিজানুর রহমান বাবর, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম কানন, সোমপাড়া কলেজের অধ্যক্ষ মুহিউদ্দীন মুনির
পাঁচগাও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ মাহমুদ হোসেন তরুন, নোয়াখলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজি মোঃ মানিক, উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান শিক্ষক ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

চাটখিল উপজেলার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কারিগরি ও মাদ্রাসাসহ মোট ৬০টি প্রতিষ্ঠানের ২৫ হাজার বেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে এই রচনা প্রতিযোগিতা । প্রতিযোগীদের থেকে প্রতিষ্ঠান কর্তৃক বাছাইকৃত ১২৩২ জন শিক্ষার্থী রচনা প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের জন্য মনোনীত করা হয়। এই ১২৩২ জন শিক্ষার্থী ও প্রতিষ্ঠান প্রধানরাই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

একটিভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চাটখিল উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর কবির বলেন, “শিক্ষার্থীদের মাঝে ধর্মীয় চেতনা ও মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীরা মহানবী (সাঃ) কে নিয়ে রচনা লিখতে গিয়ে মহানবী (সা:) সম্পর্কে জেনেছেন। যা তাদের নৈতিকতা ও মূল্যবোধ তৈরিতে সহায়ক হবে বলে আমি মনে করি।”

চাটখিল উপজেলার নির্বাহী অফিসার মুহাম্মদ ইমরানুল হক ভুঁইয়া বলেন, “শিক্ষার্থীদেরকে জ্ঞান অর্জনে উৎসাহী করার জন্য এটি নিঃসন্দেহে একটি সুন্দর আয়োজন। এর মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যবোধেরও বিকাশ হবে। উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির মহোদয় এই অনুষ্ঠান বাস্তবায়নের জন্য প্রায় পনেরো লক্ষাধিক টাকা ব্যয় করেছেন। আমরা তাঁকেও ধন্যবাদ জ্ঞাপন করছি।”

প্রতিযোগিতাটি তিনটি ক্যাটাগরিতে (স্কুল ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, কলেজ এবং মাদ্রাসা) পৃথক পৃথকভাবে পুরস্কার দেওয়া হয়। প্রথম পুরস্কার পঁচিশ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার পনেরো হাজার টাকা, তৃতীয় পুরস্কার দশ হাজার টাকা ও চতুর্থ থেকে দশম স্থান অর্জনকারী শিক্ষার্থীরা দুই হাজার টাকা করে নগদ অর্থ প্রদান করা হয়। এছাড়াও প্রত্যেক প্রতিষ্ঠান থেকে চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে পাঁচ লক্ষাধিক টাকা ব্যয়ে মহানবী (সাঃ) এর জীবনী গ্রন্থ ‘আর রাহীকুল মাখতুম’ ও শিক্ষা সামগ্রী (খাতা, কলম, ফাইল) উপহার হিসেবে প্রদান করা হয়। এছাড়া উপস্থিত প্রতিষ্ঠান প্রধান ও প্রতিযোগিতার বিচারকদেরকে বিশেষ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠান চলাকালীন সময়ে মাহনবী (সা.) এর উপর একটি কুইজ প্রতিযোগিতাও হয়, যেখানে নগদ অর্থ পুরস্কার দেওয়া হয়।

পোস্টটি শেয়ার করুনঃ