মোঃ সোহেল মিয়া বিশেষ প্রতিনিধি। কিশোরগঞ্জের আদালত দ্রুত বিচার আইনে দায়ের করা মামলা আমলে নেয়ায় কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার চান্দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান ও একই ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য শহীদুল হক উজ্জ্বলকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

গতকাল বুধবার (১২ অক্টোবর) মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধানের সই করা এক প্রজ্ঞাপনে তাদের বরখাস্ত করা হয়। কিশোরগঞ্জের জেলা প্রশাসক, কটিয়াদী উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং বরখাস্ত চেয়ারম্যান ও ইউপি সদস্যকে প্রজ্ঞাপনের অনুলিপি পাঠানো হয়েছে।কটিয়াদীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খানজাদা শাহরিয়ার বিন মান্নান দুই জনপ্রতিনিধিকে বরখাস্তের তথ্য নিশ্চিত করেছেন।

প্রজ্ঞাপনের বরাত দিয়ে ইউএনও জানান, গত ২১ জুন উপজেলার চান্দপুর ইউনিয়নের মঞ্জিলেরকান্দা গ্রামের বাসিন্দা আনোয়ার আলী ভূইয়া মারাজের ঘরবাড়ি ভেঙে লুটপাট ও দখলের অভিযোগ ওঠে চান্দপুর ইউনিয়নের চেয়ারম্যান মাহফুজুর রহমান ও একই ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য শহীদুল হক উজ্জ্বলের বিরুদ্ধে। এ ঘটনায় ১০ আগস্ট ভুক্তভোগী আনোয়ার আলী ভূইয়া ১৩ জনকে আসামি করে কিশোরগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করেন। পরে ১১ সেপ্টেম্বর চেয়ারম্যান ও ইউপি সদস্যসহ ৯ জন আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে বিচারক মেহনাজ আফরোজা সে আবেদন বাতিল করে সবাইকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। তবে বর্তমানে আসামিরা জামিনে রয়েছেন।

ইউএনও আরও জানান, স্থানীয় সরকার (ইউনিয়র পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪(১) ধারা অনুযায়ী কিশোরগঞ্জের জেলা প্রশাসক এই দুই জনপ্রতিনিধির বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ে সুপারিশ করেছিলেন। সে অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয় তাদের সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেহেতু ওই চেয়ারম্যান ও ইউপি সদস্যের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলাটি আমলে নেয়া হয়েছে, ফলে তাদের পক্ষে ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় বলে সরকার মনে করে। চেয়ারম্যান মাহফুজুর রহমান ও মেম্বার শহীদুল হকের মাধ্যমে যে অপরাধমূলক কার্যক্রম ঘটেছে, তা ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থি বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪(১) ধারা অনুযায়ী তাদের সাময়িক বরখাস্ত করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

পোস্টটি শেয়ার করুনঃ