নিজস্ব প্রতিনিধি:

০৪ এপ্রিল 2024 তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মজরি বোর্ড শাখা থেকে প্রজ্ঞাপন আকারে জারি হয়েছে।
দীর্ঘদিন যাবত কটন টেক্সটাইল মিলের শ্রমিকরা বাজার দরের সাথে সংঙ্গতি রেখে নতুন মজুরি নির্ধারণ করে গেজেট প্রকাশের দাবিতে আন্দোলন করে আসছে।
১মার্চ ২০২৪ ইং তারিখ থেকে অর্থাৎ ঈদুল ফিতরের আগেই নতুন মজুরি কাঠামোতে বেতন বোনাস পাবেন টেক্সটাইলের শ্রমিকরা (গেজেটে উল্লেখিত)।
কটন টেক্সটাইল শ্রমিক-কর্মচারীদের তিনটি অঞ্চলে নির্ধারন করে এবং গ্রেটিং সিস্টেম দুই ভাগে বিভক্ত করে মজুরি কাঠামো নির্ধারণ করেছেন সরকার। তফসিল (ক)শ্রমিকদের জন্য ১০ টি গ্রেড এবং তফসিল(খ) কর্মচারীদের জন্য ০৬টি গ্রেড করে নতুন মজুরি কাঠামো নির্ধারণ করে গেজেট আকারে প্রকাশ করেছেন।
শ্রমিকদের জন্য ১০ নম্বর গ্রেডে সর্বনিম্ন মজুরি নির্ধারণ হয়েছে বিভাগীয় শহর ১০,৮৭৫ টাকা, জেলা শহরের শ্রমিকদের জন্য ১০,৩৫৯ টাকা, উপজেলায় কর্মরত শ্রমিকদের জন্য ১০,০০১/-টাকা এবং এক নম্বর গ্রেড এর শ্রমিকদের জন্য বিভাগীয় শহর ১৫,৫৯৮ টাকা, জেলা শহর ১৪৮০৪/- টাকা, উপজেলা শহর ১৪,৩০৭/- টাকা নির্ধারণ করেছেন।

কর্মচারীদের জন্য ০৬ টি গ্রেড করে মজুরী নির্ধারন
১ নং গ্রেড বিভাগীয় শহরের শ্রমিকদের জন্য ২০,২৪৬/- টাকা, জেলা শহরের শ্রমিকদের জন্য ১৯,১৭৮/- টাকা, উপজেলা শহরের শ্রমিকদের জন্য ১৮,৫৪৫/- টাকা এবং
৬ নং গ্রেডের শ্রমিকদের জন্য বিভাগীয় শহরের শ্রমিকদের জন্য ১০ হাজার ৮৭৫ টাকা, জেলা শহরের শ্রমিকদের জন্য ১০,৩৫৯ টাকা, উপজেলা শহরের শ্রমিকদের জন্য ১০ হাজার ০১ টাকা নির্ধারণ করেছেন। পর্যায়ক্রমে মোট 16 টি গ্রেট।
শ্রমিকদের মূল মজুরি বেড়েছে বিভাগীয় শহরের শ্রমিকদের জন্য ৭০% জেলা শহরের শ্রমিকদের জন্য ৬০%অন্যান্য এলাকার ৫৫% মূল মজুরি বৃদ্ধি পেয়েছে।

পোস্টটি শেয়ার করুনঃ