এম,ডি রেজওয়ান আলী, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি:-আল্লাহর নৈকট্যের সুযোগ পবিত্র শবেবরাত।
আকাশে আজ শাবান মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ২৫ ফেব্রুয়ারি রাতে সারাদেশে পবিত্র শবেবরাত পালিত হবে। আজ রোববার (১১ ফেব্রুয়ারি) ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা থেকে এ তথ্য প্রকাশ হয়েছে। সন্ধ্যা সোয়া ৬টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী মো.ফরিদুল হক খান।
শাবান মাসের চাঁদ দেখা গেছে তাই সোমবার (১২ ফেব্রুয়ারি) থেকে শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসেবে ২৫ ফেব্রুয়ারি দিবাগত রাতে শবেবরাত পালিত হবে। শবে বরাতের পরদিন নির্বাহী আদেশে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। লাইলাতুল বরাত হচ্ছে হিজরি শাবান মাসের ১৪ ও ১৫ তারিখের মধ্যবর্তী রাতে পালিত মুসলমানদের গুরুত্বপূর্ণ একটি মহামান্য রাত। এই রাতে আল্লাহ তার বান্দাদের বিশেষভাবে ক্ষমা করেন। বিশ্বের বিভিন্ন স্থানে মুসলমানরা শবেবরাতে মহান আল্লাহ ও তার প্রিয় হাবিবের সন্তুষ্টি অর্জন করার জন্য নফল রোজা,দান সদকা ও এবাদত-বন্দেগিতে মশগুল থাকেন।
এবিষয়ে হযরত মুআয ইবনে জাবাল (রা.) বলেন,নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, আল্লাহতাআলা শাবানের অর্ধরাতে (শাবানের ১৪ তারিখ দিবাগত রাতে) সৃষ্টির দিকে (রহমতের) দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যতীত সবাইকে ক্ষমা করে দেন। এই মর্জাদাপূর্ণ রাতে আল্লাহ তায়ালা সকলকে তার এবাদত করার সুযোগ প্রদান করেন। সকলের নসীবে আল্লাহর নিকট ক্ষমায় শরীক হওয়ার তৌফিক দান করুক এই আমাদের একমাত্র কামনা।

পোস্টটি শেয়ার করুনঃ